proxy serverপ্রক্সি সাইট এক ধরনের ওয়েব সাইট যা দিয়ে আপনি আপনার প্রিয় ওয়েব সাইট অথবা যেকোন ধরনের সাইট ব্রাউজ করতে পারবেন। অনেক সময় এমন হয় যে আপনার আইএসপি ফিল্টার বসায়ে কোন কোন সাইট ব্লক করে রাখছে, যা আপনি সাধারণভাবে ব্রাউজ করতে পারছেন না। কিন্তু আপনি যেকোন প্রক্সি সাইটের মাধ্যমে সেই ব্লক করা সাইট ভিজিট করতে পারবেন।

খুব সহজ ভাবে বোঝার জন্য ধরুন ১, ২, ৩ হল ৩টা ভিন্ন ধরনের সার্ভার।১, ২ থেকে যেকোন ধরনের রিসোর্স রিকোয়েস্ট করে পেতে পারে। কিন্তু ১, ৩ থেকে কোন রিসোর্স পায় না কারন ১ এর আইএসপি ৩ কে ব্লক করে রাখছে। ২ যদি একটা প্রক্সি সাইট অথবা সার্ভার হয় তাহলে ১ যা করবে তা হল সে প্রথমে ২ কে রিকুয়েস্ট করবে ৩ থেকে কোন রিসোর্স তাকে দেয়ার জন্য। ২, ৩ থেকে রিসোর্স এনে ১ এর কাছে পাঠাবে।

আপনি চাইলে আপনার নিজের জন্যও এরকম প্রক্সি সাইট পিএইচপি দিয়ে বানাতে পারবেন। এজন্য ওপেন সোর্স পিএইচপি স্ক্রিপট আছে। এরকম একটা স্ক্রিপট হল PHProxy

আপনি শুধু জিপ ফাইলটা নামিয়ে নিন এবং আপনার সার্ভারে স্ক্রিপটটা আপলোড করে দিন। বাস্ হয়ে গেল আপনার প্রক্সি সাইট। যদি কোন কারনে স্ক্রিপটটা ঠিকমত কাজ না করে তাহলে স্ক্রিপটার readme.txt পড়ে নিন এবং নির্দেশনাগুলো ফলো করুন।