২০০৭ সালের কথা, কম্পিউটার সায়েন্সের ৩য় বষর্ের ছাত্র আমি। জাভা েপ্রাগ্রামিং ল‍্যাংগুয়েজে খুবই দক্ষ এবং উৎসাহী। শখ করে েমাবাইল েফানে কিভাবে অ‍্যাপ্লিকেশন বানাতে হয় তা শিখলাম। কিছু অ‍্যাপ্লিকেশনও বানালাম। এক বড় ভাই বুদ্ধি দিল অনলাইনে বিক্রয় করার জন‍্য। তখন ইন্টারনেটে খুজে দেখলাম কিভাবে অনলাইনে বিক্রয় করা যায়।

পেপাল (www.paypal.com) খুবই জনপ্রিয় একটা সাইট একাজের জন‍্য। কিন্তু বাংলাদেশে পেপাল নাই। তাইলে কি হবে, অনেক খুজেঁ পেলাম শেয়ার আইটি (http://shareit.com/) খুবই জনপি্রয় এবং ভাল একটা সাইট। এদের সাইট এবং সিস্টেম ব‍্যবহার করে আপনি সফটওয়‍্যার, গ্রাফিক ডিজাইন বিক্রয় করতে পারবেন। এরা একটা নিদির্ষ্ট পরিমান অায় হলে অাপনার ব‍্যাংকে টাকা পাঠায়ে দিবে। অামি দীঘর্ ৩ বছর এদের সাভির্স ব‍্যবহার করেছি।

এরপর ২০১০ সালে পেলাম প্লাইমাস (http://home.plimus.com/ecommerce/) এটাও খুব ভাল একটা সাইট। অার এরা  শেয়ার আইটি থেকে মুনাফা কম করে। সুতরাং অামি এখন প্লাইমাস ব‍্যবহার করে আমার েমাবাইল েফানের অ‍্যাপ্লিকেশন বিক্রয় করি। আপনি নিজের ওয়েবসাইট থেকে সফটওয়‍্যার, গ্রাফিক ডিজাইন যদি বিক্রয় করতে চান, তাহলে শেয়ার আইটি অথবা প্লাইমাস ব‍্যবহার করতে পারেন। অাপনার অায় আপনি এখান থেকে আপনার ব‍্যাংকে খুব সহজেই আনতে পারবেন। আর প্লাইমাস অান্তর্জাতিক মাস্টার কাডর্ও দেয়, সুতরাং আপনি চাইলে প্লাইমাস থেকে আপনার অায় কাডর্েও আনতে পারবেন।

আমার েমাবাইল অ‍্যাপ্লিকেশন বিক্রয় করার সাইটটি হল: http://ftechdb.com যেটা ২০০৭ সাল থেকে এখনও বতর্মান। যদিও এখন আমি জাভাতে কাজ করিনা ২০০৮ সাল থেকে LAMP ওয়েব ডেভলপার হিসেবে কাজ করি, আর পাশাপাশি শখ করে আইোফনে অ‍্যাপ্লিকেশন বানাই